দাড়ি লম্বা করাকে অপশনাল সুন্নত মনে করা ভুল পুরুষের জন্য দাড়ি রাখা ওয়াজিব


Hadith_Bangla- It-is-wrong-to-consider-growing-a-beard-as an-optional-circumcision-Beard-is-obligatory-for-men

দাড়ি লম্বা করাকে অপশনাল সুন্নত মনে করা ভুল

পুরুষের জন্য দাড়ি রাখা ওয়াজিবদাড়ি ইসলামের শিআর এবং  পরিচয়-চিহ্ন হিসেবে গণ্য,। দাড়ি লম্বা করা ও মোচ খাটো করা দ্বীনে তাওহীদের শিক্ষা;,যা সকল নবীগণের (,আঃ) শরীয়তে ছিল!। দাড়ি লম্বা রাখা ওয়াজিব ও এক মুষ্ঠি থেকে খাটো করা নাজায়েয!। 

যেহেতু দাড়ি রাখা সকল নবীর পবিত্র রিতি ছিল! তাই একে'‘সুন্নত’ও বলা হয়!। এতে কারো কারো ভুল ধারণা সৃষ্টি হয়েছে যে,; দাড়ি লম্বা করাও অন্যান্য সাধারণ সুন্নতের মতো' একটি সুন্নত!। অতএব তা করলে ভালো,;না করলেও গুনাহ নেই,! এটা একদম ভুল ধারণা!। 

"দাড়ি এমন কোনো সুন্নত নয়!, যা রাখা'-না রাখার স্বাধীনতা রয়েছে!। এটা একটা ‘সুন্নতে ওয়াজিবা!। অর্থাৎ সুন্নতে মুয়াক্কাদা থেকেও এর গুরুত্ব বেশি ও এটা পরিত্যাগ করলে গুনাহ হয়!।

দাড়ি কামানো বা এক মুষ্ঠি থেকে ছোট রাখা! এমন এক গুনাহ, যা মানুষের সঙ্গে সর্বদা' সংযুক্ত থাকে ও এমন একটি গুনাহ, যা গোপন করারও কোনো উপায় নেই!। প্রতি মুহূর্তে' এটার জন্য গুনাহ' লেখা হতে থাকে!। এটা একটা প্রকাশ্য গুনাহ, যা খুবই ভয়াবহ।! তদুপরি দাড়ির সঙ্গে এই আচরণটা করা হয় সুন্নতের প্রতি অনীহা ও অনৈসলামিক ফ্যাশনের প্রতি আকর্ষণের কারণে!। এ অবস্থায় ব্যক্তির ঈমানের ব্যাপারেই শঙ্কিত হতে হয়!।

আমরা যারা দাড়ি ছোট করি বা শেভ করি! তারা এর বিনিময়ে আসলে কী পাই?! প্রিয় ভাই আমার! যারা!  এখন পর্যন্ত নবীজির (সা)' এ গুরুত্বপূর্ণ আমলের অনুসরণ করছি না!। চোখটা বন্ধ করে নিজেকে একটু প্রশ্ন করী!। কী পাই আমরা দাড়ি কেটে?' দুনীয়া বা আখিরাতের নূন্যতম কোনো লাভ কি এতে' আছে?! কেউ চুরি করলে, ঘুষ খেলে সে অন্তত দুনিয়াতে কিছু পেলো,। একজন পুরুষ দাড়ি কাটলে,ু  টাখনুর নিচে কাপড় পরিধান করলে এর বিনিময়ে সে কী পাওয়ার আশা করে পরকালের যন্ত্রণাদায়ক শাস্তি ছাড়া?! আল্লাহ আমাদের সবাইকে' সঠিক পথে পরিচালিত করুন। আমীন,,,,

Post a Comment

নবীনতর পূর্বতন