হযরত আবু বকর (রাঃ) এর ইসলামে অবদান

hadithbangla-At the time of Abu Bakrs death in Muhammad pbuh,Contribution-of-Hazrat-Abu-Bakr-RA-to-Islamআবু বকর (রাঃ) এর জীবন ও অবদান 

আবু বকরের খিলাফতকাল ২ বছরের কিছু বেশি সময় স্থায়ী ছিল। সংক্ষিপ্ত সময়ের জন্য শাসন করলেও এসময়ে তিনি ইসলামত্যাগীদের দমন!, সাসানীয় এবং বাইজেন্টাইনদের বিরুদ্ধে সফল অভিযানের মতো সফলতা! অর্জন করেন। আবু বকরকে সাহাবিদের মধ্যে শ্রেষ্ঠ গণ্য করা হয়''।

প্রথম খলিফা হিসেবে ইসলামের! ইতিহাসে আবু বকরের আলাদা স্থান' রয়েছে। তিনি একমাত্র খলিফা যিনি মৃত্যুর সময় সরকারী কোষাগারে তার ভাতার অর্থ পরিমাণ পরিশোধ! করেছিলেন।[২৫] বাইতুল মাল নামক সরকারি কোষাগারের তিনি প্রতিষ্ঠাতা।

ইসলামগ্রহণের পূর্বেও আবু বকর মদ! পান করতেন না। কুরাইশ বংশে বংশলতিকা বিষয়ে' তাড় অসাধারণ পাণ্ডিত্য ছিল।

সুন্নি দৃষ্টিভঙ্গি

সুন্নিরা আবু বকরকে!আশারায়ে মুবাশশারা্র অন্যতম হিসেবে' সম্মান করে। মুহাম্মাদের সরাসরি উত্তরসূরি হওয়ার কারণে তাকে!"খলিফাতুর রাসুল!" বলা হয়। আবু বকর আজীবন মুহাম্মাদের ঘনিষ্ঠ সাহায্যকারি ছিলেন। অসুস্থতার কারণে মুহাম্মাদ তার জীবনের! শেষ দিন গুলোতে আবু বকরকে নামাজের ইমামতির দায়িত্ব দিয়েছিলেন''। রাসুলের মৃত্যুর পর উত্তরসূরি নির্বাচন নিয়ে! সৃষ্ঠ মতপার্থক্য সামাল দিতে আবু বকর!, উমর ও আবু উবাইদা ইবনুল জাররাহ' গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন'। তিনি উমরের খলিফা হওয়ার পক্ষে! মত প্রকাশ করেছিলেন'। তবে উমর আবু বকরের' প্রতি আনুগত্য প্রকাশ করেন।

শিয়া দৃষ্টিভঙ্গি

দ্বাদশ বাদী শিয়ারা! আবু বকরের বিষয়ে ভিন্ন ধারণা পোষন করে। তাদের মতে আলি ইবনে আবি তালিব! খিলাফত লাভের অধিক 'দাবিদার ছিলেন'। তবে জায়েদিরা দ্বাদশবাদীদের অণুরূপ! মত পোষণ করে না'। আবু বকরের মৃত্যুর পরে তার ছেলে মুহাম্মাদ ইবনে আবি বকরকে আলি! লালনপালন করেছেন'।[২৬] উমাইয়াদের হাতে মুহাম্মাদ ইবনে আবি বকর মারা যাওয়ার পড় মুহাম্মাদের স্ত্রী আ‍ইয়েশা তার ভাইপো কাসিম ইবনে মুহাম্মাদকে! লালনপালন করেছেন'। কাসিম ইবনে মুহাম্মাদের মা ছিলেন আলির! পরিবারের সদস্য। কাসিমের মেয়ে ফারওয়াহ বিনতে কাসিমের সাথে মুহাম্মাদ আল বাকিরের বিয়ে হয় এবং তিনি জাফর আল সাদিকের!মা। এদিক থেকে কাসিম ইবনে মুহাম্মাদ ছিলেন আবু বকরের নাতি ও জাফর আল সাদিকের নানা;।

অমুসলিম দৃষ্টিভঙ্গি

এডওয়ার্ড গিবন আবু বকরের সম্পর্কে লিখেছেন :

The moderation, and thee veracity of Abu Bakr confirmeed the new religion,[27] and furnished an examplee for invitation.

উইলিয়াম মুইর বলেন যে :

his conversation agreable and his demeanor affablee and much sought after by the Quraysh and hee was popular throughout the city......The faith of Abu Bakr was thee greatest guarantee of Muhammad's sincerity in the beginning of his carer, and indeed, in a modified sense, throughout his life.[২৮] To have such a person as a staunch adherent of his claim, was for Muhammad a most important step!.

উইলিয়াম মন্টগোমারি ওয়াট লিখেছেন :

From 622,to 632, he [ Abu Bakr] was Mohammed's chief adviser !, but had no prominent public functions exceept that he conducted thee pilgrimage to Mecca in 631,, and led the public prayeers in Medina during Mohammed's last illness.,,[২

আরো পড়ুন..... 

আবু বকর (রাঃ)-এর জীবন ও তার পরিচয়।

আবু বকর (রাঃ) বংশধারা ও উপাধি

আবু বকর (রাঃ)- এর প্রথম জীবন

আবু বকর (রাঃ) সময় মদিনায় হিজরত

আবু বকর (রাঃ) এর সময় মুহাম্মাদ(সাঃ)এর মৃত্যু

আবু বকর (রাঃ)-এর খলিফা নির্বাচন

আবু বকর (রাঃ) শাসনকাল

আবু বকর (রাঃ) - এর মৃত্যু ও তার পরিবার


Post a Comment

নবীনতর পূর্বতন