হযরত আবু বকর (রাঃ) প্রথম জীবন

Hazrat-Abu-Bakr-Siddiq-Biography-pdf-First-Life

আবু বকর ৫৭৩ সালের! দিকে মক্কার কুরাইশ বংশের বনু তাইম! গোত্রে জন্মগ্রহণ করেছেন।[৭][৯], তার বাবার নাম আবু কুহাফা! ও মায়ের নাম সালমা বিনতে সাখার।

অন্যান্য আরব শিশুদেড় মতোন আবু বকর তার বাল্যকাল অতিবাহিত করেন। ১০, বছর বয়সে তিনি তার বাবার সাথে! একটি বাণিজ্য কাফেলায় করে সিরিয়া যান"। পরে তিনি বাণিজ্যকে পেশা হীসেবে গ্রহণ করেন। বাণিজ্যের উদ্দেশ্যে তিনি সিরিয়া!, ইয়েমেন প্রভৃতি স্থানে সফর করেছেন। এসব! সফরের ফলে তিনি ধনী এবং  অভিজ্ঞতাসম্পন্ন হয়ে উঠেন!। তার পিতা বেচে থাকলেও আবু বকর গোত্রের প্রধান হিসেবে সম্মান! পেতে থাকেন।

আবু বকর শিক্ষিত ছিলেন! ও কাব্যের প্রতি তার আগ্রহ ছিল'। তার স্মৃতিশক্তি ভালো ছিল এবং আরব গোত্রসমূহের বংশলতিকা! নিয়ে পাণ্ডিত্য ছিল।

ইসলাম গ্রহণ

আবু বকর প্রথম যুগের!ইসলাম গ্রহণ কারিদের অন্যতম। প্রাপ্তবয়স্কদের মধ্যে তিনি প্রথম! ইসলামগ্রহণ ু করেছিলেন।, এ সম্পর্কে বলা হয়েছে যে!, অন্যান্য সবার ইসলাম গ্রহণের পূর্বে তাদেড় মনে কিছু মাত্রায় দ্বিধা ছিল!,  কিন্তু আবু বকর বিনা দ্বিধায় ইসলাম গ্রহণ করেন"।

ইসলাম গ্রহণের পর জীবন

আবু বকরের স্ত্রী! কুতাইলা বিনতে আবদুল উজ্জা ইসলাম! গ্রহণ করেন নি। আবু বকর তাকে তালাক দিয়েছিলেন"। তার অন্য স্ত্রী উম্ম রুমান! ইসলাম গ্রহণ করেন।, তার ছেলে আবদুর রহমান" ইবনে আবি বকর ছাড়া অন্য সবাই ইসলাম' গ্রহণ করেছিলেন। ফলে আবু বকরের' সাথে তার বিচ্ছেদ ঘটে। আবদুর রহমান ইবনে আবি বকর পরবর্তীকালে! মুসলিম হয়েছিলেন।

আবু বকরের ইসলাম গ্রহণ অনেককে! ইসলাম গ্রহণে অনুপ্রাণিত করেছে। তিনি তার ঘনিষ্ঠ বন্ধুদের ইসলাম' গ্রহণে উৎসাহ যোগান।[১০,][১১] তার দ্বারা উৎসাহিত হয়ে অনেকেই ইসলাম গ্রহণ করেছিলেন।

আবু বকরের অনুপ্রেরণায় ইসলাম গ্রহণকারীদের মধ্যে রয়েছেন:[৩]

উসমান ইবনে আফফান (পরবর্তীতে তৃতীয় খলিফা)

জুবাইর ইবনুল আওয়াম

তালহা ইবনে উবাইদিল্লাহ

আবদুর রহমান ইবনে আউফ (রাশিদুন খিলাফতের ১জন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন)

সাদ ইবনে আবি ওয়াক্কাস (মুসলিমদের পারস্য বিজয়েু! নেতৃত্ব দিয়েছেন)

আবু উবাইদা ইবনুল জাররাহ (,সিরিয়ায় রাশিদুন সেনাবাহিনির অধিনায়ক ছিলেন।)

আবু সালামা আবদুল্লাহ ইবনে আবদুল আসাদ

খালিদ ইবনে সাইদ

আবু হুজাইফা ইবনে আল মুগিরা

আবু বকরের ইসলাম গ্রহণ সুদূরপ্রসারী! ফলাফল এনেছিল। মক্কায় এসময় দাসপ্রথা প্রচলিত ছিল'। দাসদের মধ্যে অনেকে ইসলাম গ্রহণ করে। স্বাধীন ব্যক্তিরা ইসলাম গ্রহণের পরে বিরোধিতার সম্মুখীন হতে থাকে' তবে তারা তাদের নিজ গোত্রের নিরাপত্তা' ভোগ করত। কিন্তু দাসদের কোনো নিরাপত্তা ছিল না ও তারা নির্যাতনের সম্মুখীন হয়। আবু বকর দাসদের প্রতি সদয় হয়ে অনেককে! কিনে নিয়ে মুক্ত করে দেন,। আবু বকরের মুক্ত করা দাসরা অধিকাংশ নারী!, বৃদ্ধ বা দুর্বল ব্যক্তি ছিল।[১২]

তার মুক্ত করা দাসদের মধ্যে রয়েছেন :

বিলাল ইবনে রাবাহ

আবু ফাকিহ

আম্মার ইবনে ইয়াসির

আবু ফুহাইরা

লুবাইনা

আন নাহদিয়া

উম্মে উবাইস

হারিসা বিনতে আল মুয়াম্মিল

কুরাইশদের নির্যাতন, ৬১৩

মূল নিবন্ধ: মক্কাবাসীদের হাতে মুসলিমদের নির্যাতন

ইসলাম প্রচারের প্রথম তিন বছর! মুসলিমরা তাদের বিশ্বাস প্রকাশ্যে প্রচার শুরু করে নি। এরপর আল্লাহর তরফ থেকে মুহাম্মাদের (সাঃ)এর উপর প্রকাশ্যে ইসলাম প্রচারের নির্দেশ আসলে তিনি তাতে অগ্রসর হন"। এরপর মুসলিমদের উপড় বিভিন্নভাবে নির্যাতনের ঘটনা ঘটে। আবু বকরও নিগ্রহের স্বীকার হয়েছিলেন।

মক্কায় শেষ বছরসমূহ

৬১৭, খ্রিষ্টাব্দে কুরাইশদের পক্ষ থেকে! বনু হাশিম গোত্রকে একঘরে করে রাখা হয়। ফলে তারা মক্কার সামাজিক জিবন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। এর পূর্বে কিছু মুসলিম আবিসিনিয়ায়" হিজরত করেছিলেন।

৬২০, খ্রিষ্টাব্দে মুহাম্মাদের স্ত্রী খাদিজা ও চাচা আবু তালিব মারা যায়। এরপর সংঘটিত হওয়া মিরাজের ঘটোনা আবু বকর বিনা প্রশ্নে বিশ্বাস করেছিলেন যার কারণে তাকে! সিদ্দিক উপাধি দেওয়া হয়।

আরো পড়ুন.....

আবু বকর (রাঃ)এর জীবন ও তার পরিচয়।
আবু বকর (রাঃ) বংশধারা ও উপাধি 
আবু বকর (রাঃ) সময় মদিনায় হিজরত 
আবু বকর (রাঃ)এর সময় মুহাম্মাদ(সাঃ)এর মৃত্যু
আবু বকর (রাঃ) খলিফা নির্বাচন 
আবু বকর (রাঃ)-এর শাসনকাল 
আবু বকর (রাঃ) - এর মৃত্যু ও তার পরিবার
আবু বকর (রাঃ) এর ইসলামে অবদান

Post a Comment

নবীনতর পূর্বতন