হযরত আবু বকর (রাঃ) বংশধারা ও উপাধি

Hazrat-Abu-Bakr-Siddique-RA-genealogy-and-title

আবু বকরের পূর্ণ নাম আবদুল্লাহ! ইবনে উসমান ইবনে আমির! ইবনে আমর ইবনে কাব ইবনে! সাদ ইবনে তায়িম ইবনে মুররাহ ইবনে কাব! ইবনে লুয়াই ইবনে গালিব! ইবনে ফিহর আল কুরাইশি।!

"মুহাম্মাদ সাথে আবু বকরের! বংশতালিকা পেছনেড় দিকে অষ্টম পর্যায়ে একইরূপ। মুররাহ ইবনে কাব তাদের উভয়ের পূর্বপুরুষ। মুহাম্মাদের পূর্বপুরুষের ধারা হলো মুহাম্মাদ ইবনে আবদুল্লাহ ইবনে আবদুল মুত্তালিব! ইবনে' হাশিম ইবনে আবদ! মানাফ ইবনে' কুসাই ইবনে' কিলাব ইবনে মুররাহ।

কুরআনে আবু বকরকে'! “গুহার দ্বিতীয় ব্যক্তি”' হিসেবে সম্বোধন কড়া হয়েছে। হিজরতের সময়! মুহাম্মাদের! সাথে সাওর পর্বতের গুহায়" আশ্রয় নেয়ার কারনে এভাবে সম্বোধন ু করা হয়েছে। আবু বকর মিরাজের ঘটনা! শোনা মাত্র বিশ্বাস করেছীলেন বলে তাকে মুহাম্মাদ সিদ্দিক উপাধিতে ভূষিত করেছেন!।

ইমাম জাফর আল-সাদিক ছিলেন! মায়ের দিক থেকে আবু বকরের বংশধর। পিতার দিক থেকে তিনী ছিলেন আলি ইবনে আবি তালিবের বংশধর 

মুহাম্মাদের (সা.)" অসংখ্য হাদিস আবু বকরের মেয়ে ও মুহাম্মাদ (সা.)" এর স্ত্রী আয়েশা মাধ্যমে বর্ণিত হয়েছে। নারীদের মধ্যে! তিনি সবচেয়ে অধিক! হাদিস বর্ণনাকারী। আবু বকরের মৃত্যুর পড়ে তার সন্তান মুহাম্মাদ ইবনে আবি বকরকে আলি ইবনে আবু তালেব লালন পালন করেছেন। উমাইয়াদের হাতে' মুহাম্মাদ ইবনে আবু বকর নিহত হওয়ার পর আয়িশা তার ভাইপো! কাসিম ইবনে মুহাম্মাদকে শিক্ষা দেন ও লালনপালন করেন। এছাড়া আয়িশা! তার আরেক ভাইপো উরওয়াহ ইবনে জুবায়েড়কে শিক্ষাপ্রদান করেছেন যিনি তাড় সন্তান হিশাম ইবনে উরওয়াহকে শিক্ষা দেন"। হিশাম' ইবনে উরওয়াহ ছিলেন! ইমাম মালিক ইবনে আনাসের প্রধান শিক্ষক!।

কাসিমের মা ছিলেন আলির পরীবারের সদস্য। তার কন্যা ফারওয়াহ বিনতে কাসিমের সাথে! মুহাম্মাদ আল বাকিড়ের বিয়ে হয়। তাদের সন্তান ছিলেন ইমাম জাফর! আল-সাদিক। এদিক থেকে কাসিম! প্রথম খলিফা আবু বকরের নাতি ও জাফর আল সাদিকের দাদা"।

আবু বকরের আরেকজন নাতি আবদুল্লাহ ইবনুল জুবায়ের মুহাম্মাদের! নাতি হুসাইন ইবনে আলীরর খুব ঘনিষ্ঠ ছিলেন। হুসাইন নিহত হওয়ার পড় তিনি উমাইয়াদের ু বিরুদ্ধে দাঁড়ান। পরবর্তীতে আবদুল্লাহ ইবনুল জুবায়ের উমাইয়া বাহিনির হাতে নিহত হন।

আরো পরুন..... 

আবু বকর (রাঃ) এর জীবন ও তার পরিচয়।

আবু বকর (রাঃ) এর ইসলামে অবদান

আবু বকর (রাঃ) এর প্রথম জীবন

আবু বকর (রাঃ) সময় মদিনায় হিজরত

আবু বকর (রাঃ) এর সময় মুহাম্মাদ(সাঃ)এর মৃত্যু

আবু বকর (রাঃ) এর খলিফা নির্বাচন

আবু বকর (রাঃ) শাসনকাল

আবু বকর (রাঃ) এর মৃত্যু ও তার পরিবার


Post a Comment

নবীনতর পূর্বতন