হযরত আবু বকর (রাঃ) এর সময় মদিনায় হিজরত

hadithbangla-At the time of Abu Bakrs death in Muhammad pbuh,Contribution-of-Hazrat-Abu-Bakr-RA-to-Islam-Hojott-Bakr-Abu-Bakr-al-Siddiqআবু বকর (রাঃ)-এর সময় মদিনায় হিজরত 

৬২২, খ্রিষ্টাব্দে মুসলিমরা মদিনায়! হিজরত করতে শুরু করে'। কয়েকটি দলে এই হিজরত হয়। মুহাম্মাদ (,সাঃ)ও আবু বকর একই সাথে হিজরত 'করেন। মুহাম্মাদ তার কাছে গচ্ছিত মক্কাবাসির সম্পদ ফিরিয়ে' দেওয়ার জন্য আলি ইবনে আবি তালিবকে' দায়িত্ব দিয়ে যান'। হামলার আশঙ্কায় তারা! মদিনামুখি উত্তরের পথ না ধরে দক্ষিণমুখী ইয়েমেনগামী!পথ ধরে অগ্রসর হন ওপাঁচ মাইল দূরে সাওর পর্বতের গুহায় আশ্রয় নেন;;[১৩]। আবু বকরের ছেলে'' আবদুল্লাহ ইবনে আবি বকর' এসময় তাদের সাথে রাতে থাকতেন ও ভোরের পূর্বে মক্কায় ফিরে আসতেন! যাতে অন্যদের মনে সন্দেহ সৃষ্টি না হয়;[১৩]। এছাডরাও আবু বকরের এক দাস আমির বিন ফুহাইরাহ! পর্বত পর্যন্ত ছাগল চরাতেন'' যাতে আবদুল্লাহ ইবনে আবু বকরের! চলাচলের চিহ্ন মুছে যায়;। এছাড়াও তিনি তাদের ছাগলের দুধ! পান করাতেন'[১৩]। আবু বকরের মেয়ে আসমা বিনতে আবি বকর! তাদের খাবার নেয়ার কাজ করতেন।'[১৪]

হিজরতের সংবাদ জানতে পেরে! তাদের ধরার জন্য মক্কা থেকে বিভিন্ন লোক বীভিন্ন দিকে পাঠানো! হয়'। অণুসন্ধানকারীরা গুহা পর্যন্ত পৌছে গেলে! আবু বকর চিন্তিত হয়ে উঠেন'। মুহাম্মাদ (,সাঃ)তাকে অভয় দিয়ে বলেন!

এরূপ দুজন সম্পর্কে তোমার কি ধারণা যাদের তৃতীয়জন হলেন আল্লাহ'।[১৩]

এ বিষয়ে কুরআনে উল্লেখ রয়েছে,!

যদি তোমরা তাকে সাহায্য না কর! (তবে স্মরণ কর'') আল্লাহ তাকে সাহায্য করেছিলেন' খন অবিশ্বাসীরা তাকে তাড়িয়ে দিয়েছিল''! সে ছিল দুজনের একজন'।! যখন তারা গুহার মধ্যে ছিল!, সে তখন তার সঙ্গীকে বলেছিল!, "মন খারাপ করো না,( আল্লাহ )''তো আমাদের সাথেই আছেন"। তারপর আল্লাহ তার উপড়! প্রশান্তি বর্ষণ করলেন। (,সূরা তওবা, আয়াত ৪০')

এই আয়াতে দুজনের ১ জন দ্বারা আবু বকরকে বোঝানো হয়েছে'।

গুহায় তিনদিন এবং তিনরাত অতীবাহিত করার পর!তারা দুজন মদিনার দিকে অগ্রসর হন'। তারা মদিনার শহরতলী' কুবায় পৌঁছে সেখানে কিছু সময় অতিবাহিত করেন। এরপর তারা মদিনায় পৌঁছান''।

মদিনার জীবন

মুহাম্মাদ (,সাঃ) মদিনায় একটি মসজিদ নির্মাণের'' পরিকল্পনা করেন।'' এরপর মসজিদে নববী নির্মাণ করা হয়''। আবু বকর এর নির্মাণকাজে! অংশ নিয়েছিলেন'। মুহাম্মাদ (,সাঃ). অন্যান্য সাহাবিদের ন্যায় আবু বকরের সাথে খারিজাহ ''বিন জাইদ আনসাড়িকে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করেছিলেন''।

খারিজাহ বিন জাইদ মদিনার! শহরতলী সুনহে থাকতেন';। আবু বকরও সেখানে বসতি স্থাপন করেন'''। আবু বকরের পরিবার! মদিনায় চলে আসার পড় তিনি মুহাম্মাদের নিকটে একটি বাড়ি কেনেন।''[১৫]

মক্কার তুলনায় মদিনার! জলবায়ু ছিল আর্দ্র''। ফলে মুহাজির মুসলিমদের অনেকে নতুন পরিবেশে! অসুস্থ হয়ে পড়ে'। আবু বকরও ''অসুস্থতায় আক্রান্ত হন ও বেশ কয়েকদিন পর্যন্ত অসুস্থ ছিলেন''। এসময় খারিজা এবং তার পরিবার তার সেবা করে''। মক্কায় আবু বকর একজন কাপর ব্যবসায়ী ছিলেন। তিনি মদিনায়ও একই ব্যবসা শুরু করেন''। মদিনায় দ্রুত তার ব্যবসা'' সমৃদ্ধি লাভ করে'।

মুহাম্মাদের অধীনে সামরিক অভিযান

দেস

মুহাম্মাদের অভিযান

বদর ও উহুদের যুদ্ধ

মূল নিবন্ধসমূহ: বদরের যুদ্ধ ও উহুদের যুদ্ধ

৬২৪, খ্রিষ্টাব্দে আবু বকর মুসলিম এবং কুরাইশদের মধ্যে সংঘটিত প্রথম যুদ্ধ বদরের যুদ্ধে ''অংশ নেন। তিনি মুহাম্মাদের'' তাবুর প্রহরার দায়িত্বে ছিলেন। পরের বছর উহুদের যুদ্ধেও তিনি' অংশ নিয়েছেন।''

ইহুদি গোত্রের সাথে সংঘর্ষ

মূল নিবন্ধসমূহ: বনু নাদির অভিযান, বনু কুরাইজা অভিযান ও খায়বারের যুদ্ধ

পরে আবু বকর ইহুদি বনু নাদিড় গোত্রের বিরুদ্ধে ! অভিযানে অংশ নিয়েছেন''

খন্দকের যুদ্ধ

৬২৭,  সালে তিনি খন্দকের যুদ্ধ ও পরবর্তী বনু কুরাইজা অভিযানে' অংশ নিয়েছেন।'[৫] খন্দকের যুদ্ধের সময় মুহাম্মাদ সৈনিকদের' বেশ কয়েকটি দলে ভাগ করে একেক অংশ ''রক্ষণাবেক্ষণের দায়িত্ব দিয়েছিলেন'। তন্মধ্যে একটি আবু বকরের' তত্ত্বাবধানে ছিল। শত্রুরা নানাভাবে পরিখা'' অতিক্রমের চেষ্টা করলেও আবু বকর! তার দায়িত্বপ্রাপ্ত অংশে আক্রমণ ঠেকিয়ে দেন''। তার নামে সে অংশে একটি মসজিদ নির্মিত হয় যা মসজিদ-ই-সিদ্দিকি বলে' পরিচিতি লাভ করে।'[১৬]

৬২৮ ,সালে তিনি হুদায়বিয়ার! সন্ধিতে অংশ নিয়েছিলেন''। তিনি এই সন্ধির অন্যতম সাক্ষী' হিসেবে স্বাক্ষর করেন'।[৫] তিনি খায়বারের যুদ্ধেও অংশ নিয়েছেন''।

মক্কা বিজয়

৬৩০, সালে আবু বকর মক্কা বিজয়ে! অংশ নিয়েছেন।'' এর পূর্বে তার বাবা উসমান আবু কুহাফা ইসলাম'' গ্রহণ করেছিলেন।' তার পর তিনি বিজয় লাভ করেছেন''।

হুনায়ন ও তাইফের যুদ্ধ

৬৩০ সালে তিনি হুনায়নের যুদ্ধ ও তাইফ অবরোধে অংশ নেন। হুনায়নের যুদ্ধের সময় মুসলিম সেনাবাহিনী হুনায়ন উপত্যকার মধ্য দিয়ে যাওয়ার সময় পাহাড়ের আড়ালে লুকিয়ে থাকা শত্রুদেড় তীরের সম্মুখীন হয়। অপ্রস্তুত অবস্থায় হামলা হওয়ায় মুসলিমদের মধ্যে ভীতির সঞ্চার হয়েছিল। অনেকে ছুটোছুটি শুরু করলেও কয়েকজন সাহাবি মুহাম্মাদ কে রক্ষায় আত্মনিয়োগ করেন। আবু বকর তন্মধ্যে অন্যতম।[তথ্যসূত্র প্রয়োজন]

তাবুক অভিযান

৬৩০ সালে তাবুক অভিযানের সিদ্ধান্ত হয়। এতে সহায়তার জন্য মুহাম্মাদ মুসলিমদের কাছে সাহায্যের হাত বাড়াতে বলেন। উসমান ইবনে আফফান এতে প্রায় নয়শ উট এবং একশ ঘোড়া পর্যন্ত দান করেন।[১৩] উমর ইবনুল খাত্তাব তার সম্পদের অর্ধেক দান করেন।[১৩] আবু বকর তার সকল! সম্পদ দান করে এক্ষেত্রে' দৃষ্টান্ত স্থাপন করেন'। তার বক্তব্য ছিল!, "আমি আল্লাহ এবং তার রাসুলকে আমার ও আমার পরিবারের, জন্য রেখেছি"। এই ঘটনা আল্লামা ইকবালের ! একটি কবিতার পটভূমি হিসেবে ব্যবহৃত হয়েছে''।

আমিরুল হজ্জ হিসেবে আবু বকর

৬৩্‌ ,সালে মুসলিমদের একটি দল জাহিলিয়াতের! চর্চা মুক্তভাবে হজ্জের উদ্দেশ্যে মক্কা গমন কড়ে। আবু বকর '' এই দলের নেতৃত্ব দেন'। ইসলামের ইতিহাসে তিনি প্রথম ! আমিরুল হজ্জ বা হজ্জের নেতা হিসেবে স্বীকৃত'।

আবু বকর এবং হাজিদের দলটি হজ্জের উদ্দেশে রওয়ানা হবার পড় হজ্জ এবং অমুসলিমদের সাথে সম্পর্কের বিষয়ে ( কুরআনের ) আয়াত অবতীর্ণ হয়। তা জানানোড় জন্য আলিকে প্রেরণ করা হয়'। আবু বকর! তার কাছে জানতে চান যে তিনি নেতৃত্ব দিতে এসেছেন নাকি! নির্দেশ নিয়ে এসেছেন'। আলি জানান যে' তিনি নির্দেশ নিয়ে এসেছেন''।

মক্কায় হজ্জের পর ১০, জিলহজ তারিখে কুরবানীর দিন হজ্জের জন্য কংকর নিক্ষেপের স্থান জামারায়' আলি নতুন নির্দেশ ঘোষণা করেন'। এতে বলা হয়!

এরপর থেকে অমুসলিমরা! হজ্জের জন্য কাবায় আসতে পারবে না।

কেউ নগ্নভাবে কাবা তাওয়াফ করতে পারবে না।

মুশরিকদের সাথে! সম্পাদিত চুক্তিসমূহ বিলুপ্ত করা হয় ও এসকল বিষয় নিষ্পত্তি করার জন্য চার মাস' সময় দেওয়া হয়''। চুক্তির আওতা' বহির্ভূতদের ক্ষেত্রেও চারমাসের' সময়ের কথা বলা হয়''। তবে যদি মুশরিকরা! মুসলিমদের সাথে চুক্তি সম্পাদনে ত্রুটি না করে'' বা মুসলিমদের বিরুদ্ধে কারো সাহায্য না করে'' তবে তাদের অঙ্গীরকারনামা ! নির্ধারিত সময় পর্যন্ত বলবত রাখা হয়।

সামরিক অভিযানের নেতৃত্ব

মূল নিবন্ধ: আবু বকর সিদ্দিকের অভিযান

আবু বকর একটি সামরিক অভিযানের! নেতৃত্ব দিয়েছেন যা আবু বকর সিদ্দিকের অভিযান! বলে পরিচিত।'[১৭] নজদে এই অভিযান সংঘটিত হয়'।[১৭]

আরো পড়ুন.....

আবু বকর (রাঃ) এর জীবনি ও তার পরিচয়।
আবু বকর (রাঃ)-এর বংশধারা ও উপাধি 
আবু বকর (রাঃ) প্রথম জীবন 
আবু বকর (রাঃ) এর সময় মুহাম্মাদ(সাঃ)এর মৃত্যু
আবু বকর (রাঃ) খলিফা নির্বাচন 
আবু বকর (রাঃ)-এর শাসনকাল 
আবু বকর (রাঃ)- এর মৃত্যু ও তার পরিবার
আবু বকর (রাঃ) এর ইসলামে অবদান

Post a Comment

নবীনতর পূর্বতন